Dear visitor, welcome to my health related personal blog. Hope, see you again- thank you.

কাঁচা ও পাকা পেঁপের পুষ্টিগুণ। - Diseases and Medicines:

Header Ads

কাঁচা ও পাকা পেঁপের পুষ্টিগুণ।

 

কাঁচা ও পাকা পেঁপের পুষ্টিগুণ।

ডাব, কলা ও পেঁপে- এই তিনটি ফল আমাদের দেশে সারা বছরই পাওয়া যায়, এগুলোকে বহুবর্ষজীবী ফল বলা হয়! আজ আমরা কাঁচা ও পাকা পেঁপে খাওয়ার কিছু বিশেষ উপকারিতা সম্পর্কে জানতে যাচ্ছি।

 

পেঁপে পরিচিতি:

পেঁপে আমাদের দেশে একটি বহুল পরিচিত ও ব্যবহৃত ফল। সারা বছরই ফলের বাজারে সবজি; বা পাকা ফল হিসাবে, ফলের দোকানে পাওয়া যায়।

পেঁপের বৈজ্ঞানিক নাম “Carica Papaya” এবং  ইংরেজি নাম "papaya" খুবই মিষ্টি।

এর উৎপাদন এলাকা গ্রীষ্মমন্ডলীয় থেকে নাতিশীতোষ্ণ অঞ্চল পর্যন্ত বিস্তৃত। পেঁপে গাছ দ্রুত বর্ধনশীল ও স্বল্পায়ু গাছ! গাছ লাগানোর 9-14 মাসের মধ্যে ফল ধরে। পেঁপে তেলের জন্য উপযুক্ত যদি পেঁপেতে 80% রঙ বজায় থাকে।

 

পেঁপে বেশিরভাগই সরাসরি ফল হিসেবে খাওয়া হয়। কাঁচা পেঁপে সবজি হিসেবে ব্যবহৃত হয়! পাকা পেঁপে থেকে জুস, জ্যাম ও স্কোয়াশ পাওয়া যায় এবং কাঁচা পেঁপে থেকে আচার ও চাটনি পাওয়া যায়।

 

কাঁচা পেঁপেতে প্রোটিওলাইটিক এনজাইম রয়েছে যেমন; Papain এবং chyme papain ধারণ করে। এ কারণে কাঁচা পেঁপে রান্নার সময় মাংসকে কোমল করতে ব্যবহার করা হয়।

 

পেঁপের পুষ্টিগুণ:

তুলনামূলকভাবে পাকা পেঁপে পুষ্টির দিক থেকে অপরিপক্ক পেঁপের চেয়ে উন্নত। পাকা পেঁপেতে প্রচুর পরিমাণে শর্করা, খাদ্যশক্তি, ক্যালসিয়াম, ক্যারোটিন এবং ভিটামিন-সি থাকে। কিন্তু; কাঁচা পেঁপেতে পেপিন নামক একটি তেজস্ক্রিয় রস থাকে যা খাবার হজমে সাহায্য করে।

 

পেঁপে থেকে যে সকল খাবার তৈরি হয়?

কাঁচা ও পাকা পেঁপে থেকে অনেক ধরনের খাবার তৈরি করা যায়! এর মধ্যে কয়েকটি খাবার হল:

1) পেঁপে দিয়ে তৈরি হালুয়া

2) পেঁপে দিয়ে তৈরি চাটনি

3) পেঁপে দিয়ে সালাদ

4) পেঁপের স্যুপ

5) পেঁপের জ্যাম

6) পেঁপের ক্যান্ডি

7) পেঁপের পায়েস

8) পেঁপে থেকে তৈরি আচার

9)পেঁপের ঝোলের তরকারি

10) পেঁপের ভাঁজি

11) পেঁপে দিয়ে ভর্তা এবং

12) পেঁপে দিয়ে খিচুড়ি রান্না।

 

কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতাঃ

 

কাঁচা ও পাকা পেঁপের পুষ্টিগুণ।
Photo Credit: pexel.com

অধিকাংশ মানুষ বুঝেই হোক বা না বুঝেই হোক কাঁচা পেঁপে খেতে পছন্দ করে। নিচে কাঁচা পেপে খাওয়ার উপকারিতা উল্লেখ করা হলো-

 

1)     কাঁচা পেঁপে বুকের দুধ বাড়ায়: কাঁচা পেঁপের তরকারি নিয়মিত সেবনে সবেমাত্র সন্তান প্রসব করা মহিলাদের বুকের দুধ বৃদ্ধি পায়।

 

2)    কাঁচা পেঁপে হজমশক্তি বাড়ায়: কাঁচা পেঁপে বা পেঁপের আঠা খেলে হজমের যেকোনো অসুখ খুব দ্রুত সেরে যায়।

 

 

3)    কাঁচা পেঁপে খেলে পেট পরিষ্কার হয়: প্রতিদিন দুপুরে ভাত খাওয়ার পর এবং রাতে ভাত বা রুটি খাওয়ার পর; এক টুকরো কাঁচা পেঁপে ভালো করে চিবিয়ে সকালে এক গ্লাস পানি পান করলে পেট পরিষ্কার হয়।

 

4)    পেঁপের আঠা কোষ্ঠকাঠিন্য নিরাময় করে: কাঁচা পেঁপে বা পেঁপে গাছের আঠা পেটের অসুখ, কোষ্ঠকাঠিন্য ইত্যাদির জন্যও খুব উপকারী।

 

 

5)    কাঁচা পেঁপে ডায়রিয়ায় উপকারী: নিয়মিত পেঁপের তরকারি খাওয়া কোষ্ঠকাঠিন্যের জন্য উপকারী।

 

6)    কাঁচা পেঁপে আমাশয় উপকার করে: কাঁচা পেঁপের আঠাতে আমাশয় থেকে মুক্তি পাওয়ার এক অদ্ভুত ক্ষমতা রয়েছে।

 

 

 

পাকা পেঁপে খাওয়ার উপকারিতাগুলির মধ্যে রয়েছে

 

কাঁচা ও পাকা পেঁপের পুষ্টিগুণ।
Photo Credit: pexel.com

 

 

1)     পাকা পেঁপে হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায়: পেঁপে ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। রক্তনালিতে ক্ষতিকর কোলেস্টেরল জমতে বাধা দেয় এই উপাদানগুলো! তাই হার্টের স্বাস্থ্য রক্ষা এবং উচ্চ রক্তচাপ এড়াতে নিয়মিত পেঁপে খেতে পারেন।

 

 

2)    পাকা পেঁপে ওজন নিয়ন্ত্রণে রাখে: আমরা অনেকেই শরীরের মেদ কমাতে চাই! তাদের খাদ্যতালিকায় পেঁপে অন্তর্ভুক্ত করা উচিত। এতে একদিকে যেমন ক্যালরি কম, অন্যদিকে ফাইবার পেট ভরা রাখতে সাহায্য করে। অতএব; ওজন নিয়ন্ত্রণে সবজি হিসেবে পেঁপে একটি বিশেষ উপকারী ফল।

 

3)    পাকা পেঁপে রোগ প্রতিরোধ করে: পেঁপে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে ভূমিকা রাখে। নিয়মিত পেঁপে সেবন সাধারণ অসুখগুলোকে দূরে রাখে।

 

 

4)    ডায়াবেটিসের উপকারিতা: পেঁপে ডায়াবেটিস রোগীদের জন্য সবচেয়ে নিরাপদ ফল। কিছু গবেষণায় দেখা গেছে; পেঁপে শুধু ডায়াবেটিস রোগীদের জন্যই উপকারী ফল নয়; বরং ডায়াবেটিস এড়াতে পেঁপে খাওয়া উচিত।

 

5)    পাকা পেঁপে চোখের জন্য ভালো: পাকা পেঁপেতে থাকা ভিটামিন এ চোখ সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া বয়সজনিত অ্যাম্বলিওপিয়া প্রতিরোধেও পেঁপের ভূমিকা উল্লেখযোগ্য।

 

 

6)    পাকা পেঁপে বয়স ধরে রাখে: পেঁপেতে থাকা উপাদান বার্ধক্যের লক্ষণ লুকিয়ে রাখতে খুবই কার্যকরী। নিয়মিত পেঁপে খেলে ত্বকে বলিরেখা তৈরি হওয়ার প্রবণতা কমে যায়।

 

 আরও পড়ুন-



 

7)    পাকা পেঁপে ক্যান্সার প্রতিরোধী: পাকা পেঁপে কোলন এবং প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে উপকারী।

 

 

8)    পাকা পেঁপে হজমশক্তি বাড়ায়: উৎসবের সময় ভুরিভাজ একটু বেশি হয়ে যায়। তাহলে বিড়ম্বনাও কম নয়। হজমশক্তি বাড়াতে এবং পেট ফাঁপা রোধ করতেও পেঁপে খাওয়া যেতে পারে।

 

9)    পাকা পেঁপে পানির অভাব পূরণ করে: পাকা পেঁপেতে প্রতি ১০০ গ্রাম ভোজ্য ফলের পরিমাণ ৮৮.৩ গ্রাম।

 

অতএব; শরীরে পানির অভাব হলে আমরা পাকা পেঁপে খেয়ে বিশেষ উপকার পেতে পারি!

 

প্রিয় পাঠক, এতক্ষণে আমরা নিশ্চয়ই বুঝতে পেরেছি যে কাঁচা-পাকা সব পেঁপেই আমাদের জন্য কতটা উপকারী! সারা দেশেই কাঁচা পেঁপে সবজি হিসেবে সারা বছরই বাজারে পাওয়া যায়। বাজারে সব ধরনের সবজি বা কাঁচা তরকারি পাওয়া যায়; পেঁপের দাম সবার মধ্যে সবচেয়ে কম। এর মাধ্যমে আমরা কম দামে সেরা সবজি কেনার সুযোগ পাই।

 

কাঁচা পেঁপের মতো পাকা পেঁপে সারা বছরই ফলের দোকানে পাওয়া যায়। অন্যান্য ফলের তুলনায় পাকা পেঁপের দাম অনেক কম! সারা বছর বাজারে পেঁপের চাহিদা থাকায় সারা বছরই নিরাপদে পেঁপে চাষ করে থাকেন পেঁপে চাষীরা।

 

অন্যান্য ফসলের তুলনায় পেঁপে চাষ কিছুটা বেশি লাভজনক। কারণ; গাছে পেঁপে উঠতে শুরু করলে অনেক দিন ফল পাওয়া যায়! তাছাড়া আবাসিক বাড়ির আশেপাশে সহজেই পেঁপে গাছ জন্মে! একটি পেঁপে থেকে; 3 থেকে 5 বছর ফল পাওয়া সম্ভব।

 

আমরা অনেকেই শখের বশে টবে, ছাদে বা বাগানের পাশে পেঁপে গাছ লাগাই! পেঁপে গাছের শাখা-প্রশাখার সুন্দর ও সাজানো গোছানো বাগানের সৌন্দর্য বাড়িয়ে দেয়। পেঁপের কান্ড কম হওয়ায় জায়গা কম লাগে।

সূত্র- ইন্টারনেট

 

 

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

No comments

Powered by Blogger.