Dear visitor, welcome to my health related personal blog. Hope, see you again- thank you.

মায়ের বুকে দুধ বৃদ্ধি করে কালিজিরা | কালিজিরা গাছড়ার ঔষধিগুণ - Diseases and Medicines:

Header Ads

মায়ের বুকে দুধ বৃদ্ধি করে কালিজিরা | কালিজিরা গাছড়ার ঔষধিগুণ

মায়ের বুকে দুধ বৃদ্ধি করে কালিজিরা   |  কালিজিরা গাছড়ার ঔষধিগুণ

 কালোজিরাতে প্রায় শতাধিক পুষ্টি ও উপকারী উপাদান আছে। কালোজিরা খাদ্যাভাসের ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কালোজিরা আয়ুর্বেদীয়, ইউনানি, কবিরাজি ও লোকজ চিকিৎসায় বহুবিধ রোগ নিরাময়ের জন্য ব্যবহার হয়। মসলা হিসেবে ব্যাপক ব্যবহার হলেও ইউনানি মতে নারীদের বিভিন্ন রোগে ও সমস্যায় কালিজিরা অব্যর্থ মহৌষধ।

জিরা দুই রকম, যেমন- জিরা এবং কালিজিরা এদেরকে আমাদের রান্না ঘরে দেখা গেলেও ঔষধ হিসেবেও এরা কম ব্যবহার হয় না শুনেছি কালিজিরা নাকি আমাদের দেশে হতো না তবে কবে, কখন যে আমাদের দেশে গুলো জন্মাতে শুরু করেছে, তাও নাকি সঠিক করে জানা যায় নি

 

কালিজিরার গাছ দেখতে ছোট লম্বায় এক হাত বা তার চেয়ে একটু বড় হতে পারে কার্তিক-অগ্রহায়ণ মাসে কালিজিরা গাছে ফুল আসে তারপরে ফল হয় এবং সেটি পাকে পৌষ-মাঘের দিকে

 

 কালিজিরা ক্ষুধা বাড়ায়। পেটের বায়ু দূর করে আর প্রস্রাব বাড়িয়ে দেয়। এছাড়া পেট ফুসফুসের রোগে ভালো কাজ করে। অর্শ রোগেও এটি ব্যবহার করা হয়। তবে এই কালিজিরা গর্ভবতী মায়ের বুকের দুধ বাড়াতেও সাহায্য করে বলে জানা। গেছে। তা হলে জানা যেতে পারে আর কী কী রোগে কালিজিরা উপকারে লাগে:

 

মায়ের বুকে দুধ বৃদ্ধি করে কালিজিরা   |  কালিজিরা গাছড়ার ঔষধিগুণ

 

প্রসূতির বুকের দুধ বাড়াতে কালিজিরার ব্যবহার:

  দুগ্ধপোষ্য শিশুর প্রধান খাদ্য মায়ের স্তনের দুধ। মায়ের বুকের দুধ একটি শিশুর জন্য মহান আল্লাহ পাকের তরফ থেকে বিশেষ রহমত, যে দুধে থাকে পুষ্টিগুণের পাশাপাশি এ্যান্টিবায়োটিক গুণাবলি।

মায়ের স্তনে দুধ কমে গেলে শিশু তার প্রধান খাবার থেকে বঞ্চিত হয়। এতে করে শিশুর শারীরিক ও মানষিক বর্দ্ধন যেমন বাধা গ্রস্থ হয়, তেমনি মায়েদের শিশুর জন্য দুশ্চিন্তার শেষ থাকে না।

  মায়ের বুকের দুধ বৃদ্ধিতে কালিজিরা গূরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মায়ের বুকে দুধ কম থাকলে কালিজিরা খেলে দুধ আসে। প্রথমে ৫০০ মিলিগ্রাম কালিজিরা একটু ভেজে নিয়ে গুড়া করতে হবে। এই কালিজিরা গুড়া ৭/৮ চা-চামচ দুধের সাথে মিশিয়ে সকালে ও বিকালে দু'বার খেলে উপকার পাওয়া যাবে। এছাড়া প্রসব পরবর্তীকালে কালিজিরা ভর্তা খেলে জরায়ু স্বাভাবিক হয়ে যায়।

 

সূত্র: লতাপাতার ঔষধি গুণ

বাংলাদেশ কৃষি বাতায়ন

 

--------------------------------

আরও দেখুন

দাদ-এর চিকিৎসায় দারুচিনি যেভাবে ব্যবহার হয়

----------------------------------

 

 

সতর্কীকরণ: ঘরে প্রস্তুতকৃত যে কোন ভেষজ ঔষধ নিজ দায়িত্বে ব্যবহার করুন

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।



No comments

Powered by Blogger.