Dear visitor, welcome to my health related personal blog. Hope, see you again- thank you.

ধ্বজ-ভঙ্গের কার্যকরী হোমিওপ্যাথিক চিকিৎসা - Diseases and Medicines:

Header Ads

ধ্বজ-ভঙ্গের কার্যকরী হোমিওপ্যাথিক চিকিৎসা

ধ্বজ-ভঙ্গের কার্যকরী হোমিওপ্যাথিক চিকিৎসা।

প্রতিটি পুরুষের দেহে তার হরমোন এবং অতিরিক্ত শুক্রক্ষয়জনিত কারণে যৌনতা ও উত্তেজনার স্থায়িত্ব কম বা বেশি হয়ে থাকে। সব সময়ই এটিকে একটি রোগ হিসেবে চিহ্নিত করা যায় না। আবার অনেক সময় মানসিক কারণের প্রভাবে তা কম হতে পারে। যৌনলিঙ্গ কারো কারো সামান্য ছোট বা বড় হতে পারে। ছোট হলেই ধ্বজভঙ্গ বা যৌন অক্ষম হয়েছে এমনটি ভাবা ভুল। এই বড় ছোট হওয়াটা নির্ভর করে বংশগত প্রভাবে।

অল্প বয়সের অনেক তরুণ হস্তমৈথুন এবং অসৎ সঙ্গ থেকে বিবিধ যৌন রোগের শিকার হয়। আবার পুষ্টিকর খাদ্যের অভাব, হতাশায় ভোগার দরুন লিঙ্গে উত্তেজনা ও উত্থান নিয়মিত হয় না। এরকম অবস্থায় ধ্বজভঙ্গ হয়েছে ভাবাটা খুব স্বাভাবিক। সঠিক চিকিৎসা করলে রোগ সারানো যায়, তবে জন্মগতভাবে অক্ষম হলে রোগ সারানো বেশ কঠিন।

 

ধ্বজভঙ্গ রোগের হোমিও চিকিৎসা:

ধ্বজভঙ্গ রোগে হোমিও বায়োকেমিক চিকিৎসায় ব্যবহৃত কয়েকটি উল্লেখযোগ্য ঔষধের নাম ও তাদের লক্ষণ নিম্নে উল্লেখ করা হলো হোমিও চিকিৎসা একটি লক্ষণভিত্তিক চিকিৎসা ঔষধের লক্ষণের সাথে রোগীর লক্ষণ মিলিয়ে হোমিও ঔষধ প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যায়

 

 

লাইকোপোডিয়াম(Lycopodium): হস্তমৈথুন, স্বপ্ন দোষ কিংবা অত্যধিক স্ত্রী সহবাস জনিত ধ্বজভঙ্গ, স্ত্রী সহবাসের ইচ্ছা প্রবল কিন্তু ক্ষমতাহীন, লিঙ্গ শিথিল, ছোট, স্ত্রী লইয়া সোহাগ আলিঙ্গন করিলেও লিঙ্গ উত্থান হয় না। যদিও কিছু হয় পরক্ষণেই শিথিল হইয়া পড়ে। ক্ষনস্থায়ী সহবাস, বৃদ্ধ বয়সে ধ্বজভঙ্গ পীড়ায় ইহা ব্যবহারে যথেষ্ট উপকার হইয়াছে।

সেবন বিধি: শক্তি 200, 1m বা আরও উচ্চ শক্তি অধিক ফল দায়ক। সপ্তাহ বা পক্ষকাল অন্তর সকাল বিকাল দুই বার।।

ধ্বজ-ভঙ্গের কার্যকরী হোমিওপ্যাথিক চিকিৎসা।

 

 

সেলিনিয়ম(Selenium): এই ঔষধটি শুক্র তারল্য বা ধ্বজভঙ্গ পীড়ায় সুনামের সহিত ব্যবহার হইতেছে। চলিতে ফিরিতে পায়খানায় বসিয়া কোথ দিলে বীর্যপাত হইয়া যায়। অসাড়ে বীর্যপাত হইয়া রোগী জীর্ণ শীর্ণ দুর্বল হইয়া পড়ে। চোখ, মুখ বসিয়া যায়।

সেবন বিধি: শক্তি 3x, বা 6 প্রত্যহ তিন বার। 30, 200ও উপকারী।

 

কোনিয়াম(Conium): স্ত্রী সহবাসের ইচ্ছা অত্যন্ত অধিক কিন্তু সহবাসে অক্ষম। স্ত্রী লোক দেখিলে, কাছে বসিলে, এমনকি মনে মনে ভাবিলেও বীর্যপাত হইয়া যায়। সহবাস কালে যদিও লিঙ্গ উত্থান হয়। সোহাগ আলিঙ্গনের সময় শিথিল হইয়া পড়ে। ইচ্ছাও হয়, শক্তিও আছে, তবুও যাহারা অধিক দিন কাম রিপু দমন করিয়া রাখে তাহাদের ধ্বজভঙ্গ পীড়ায় কোনিয়াম অব্যর্থ মহোঔষধ।

সেবন বিধি: শক্তি 200, 1m বা আরও উচ্চ শক্তি ২-৪ মাত্রাই উপকার হয়।

 

এগনাস ক্যাষ্ট(Agnus Castus): অবৈধভাবে বীর্যক্ষয় করিয়া কিংবা যাহারা বারংবার প্রমেহ রোগে আক্রান্ত হইয়া ধ্বজভঙ্গ পীড়ায় আক্রান্ত হইয়া পড়িয়াছে। স্ত্রী সহবাসের ইচ্ছা অত্যন্ত প্রবল থাকা সত্বেও ক্ষমতাহীন। আবার কাহারও সঙ্গম ইচ্ছা থাকেনা। লিঙ্গ শিথিল, ঠান্ডা, আকারে একেবারে ছোট, বাকা এই ঔষধ তাহাদের জন্য অতি মূল্যবান।

সেবন বিধি: শক্তি Q(মাদার টিংচার) বা 3x ৬ ফোটা করে অর্ধ ছটাক জলের সাথে প্রত্যহ চার বার।

 

এনাকার্ডিয়াম(Anacardium): স্মরণশক্তিহীন রোগীদের বাহ্যি, প্রস্রাব কালীন বা অন্য কোন প্রকারে বীর্যপাত হইয়া ধ্বজভঙ্গ পীড়া হইলে এনাকার্ডিয়াম অব্যর্থ।

 সেবন বিধি: শক্তি 12 প্রত্যহ সকাল বিকাল দিনে দুই মাত্রা।

 

এসিড ফস(Acid Phos): যে সকল যুবক বয়স অপেক্ষা শীঘ্র শীঘ্র বাড়িয়া উঠে। অতিরিক্ত সহবাস জনিত মাথা ঘুরে, স্মৃতি শক্তি হ্রাস, লিঙ্গ শিথিল, স্ত্রী সহবাসের সময় অতি শীঘ্র বীর্যপাত হইয়া যায়। এসিড ফস তাদের পরম বন্ধু।

সেবন বিধি: শক্তি Q, ৫-৬ ফোঁটা সামান্য জলের সঙ্গে প্রত্যহ তিন বার (আহারের পর)। 2x, 3x বা আরও উচ্চ শক্তি উপকার হয়।

 

এভেনা স্যাট (Avena Sat): হস্তমৈথুন, স্বপ্নদোষ বা অতিরিক্ত স্ত্রী সহবাস জনিত শারীরিক দুর্বলতা ও ধ্বজভঙ্গ পীড়ায় ইহা ব্যবহার করিয়া যথেষ্ট উপকার পাওয়া গিয়াছে।

সেবন বিধি: শক্তি Q, ১০-১৫ এক ছটাক গরম জলসহ প্রত্যহ সকাল বিকাল দুই বার।

 

ফসফাস(Thosphorus): সুন্দর, লম্বা ছিপছিপে গড়ন, চালাক, তীক্ষ্ণবুদ্ধি, কোমল মন সামান্য কারণে মনে ব্যথা। কোল কুঁজো, হাটিতে সামান্য নুয়ে চলে এই ধাতুর রোগী হস্তমৈথন, স্বপ্নদোষ বা অতিরিক্ত স্ত্রী সহবাসে বা অসাডড়ে শুক্র ক্ষরন ইত্যাদি কারণে ধ্বজভঙ্গ। সঙ্গম ইচ্ছা খুব প্রবল কি ভালভাবে লিঙ্গ উমান হয় না। যদিও হয় সহবাস কালীণ লিঙ্গ শিথিল হইয়া পড়ে। েইত্যাদি লক্ষণে ইহা অমোষ।

সেবন বিধি: শক্তি 200 বা 1m সকাল বিকাল দুই মাত্র।

 

ধ্বজভঙ্গ রোগের বায়োকেমিক চিকিৎসা:

 

নেট্রাম মিউর(Natrum Mur): স্ত্রীলোক দেখিলে, কথা বলিলে এমনকি মনে মনে ভাবিলেও অসাড়ে ধাতু স্খলন হইয়া যায়। মল ত্যাগ কালীন কিংবা অন্য সময়ে লিঙ্গ উত্তেজিত হইয়া তরল ধাতু নির্গত হয়। লিঙ্গ ঢিলা হইয়া যায়।

সেবন বিধিঃ শক্তি 12x হইতে আরও উচ্চ শক্তি চার বড়ি এক মাত্রা দিনে দুই মাত্রা।

 

সতর্কীকরণ: ঘরে প্রস্তুতকৃত যে কোন ঔষধ নিজ দায়িত্বে ব্যবহার করুন।

 

----------------------------------------------------

আরও দেখুন

মহিলাদের সাদাস্রাবের হোমিওপ্যাথিক চিকিৎসা যেভাবে

-------------------------------------------------------

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।



No comments

Powered by Blogger.