Dear visitor, welcome to my health related personal blog. Hope, see you again- thank you.

জামরুলের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ। - Diseases and Medicines:

Header Ads

জামরুলের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ।

 

জামরুলের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ।

জামরুলের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ।

চলতি মৌসুম ফলের। জামরুল এই সময়ে আমাদের কাছে খুব পরিচিত একটি ফল। এই ফলটি আমাদের দেশের প্রায় সর্বত্রই পাওয়া যায়। জামরুল সাধারণত দুই ধরনের হয়, সাদা ও লাল। ফলটির আদি নিবাস দক্ষিণ ভারত এবং পূর্ব মালয়েশিয়া। কিন্তু এখন এর প্রভাব পড়ছে বাংলাদেশ, ভারত, দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইন্দোনেশিয়ায়। আপনি যদি অপুষ্টিতে ভুগে থাকেন তাহলে প্রতিদিন একটি টাটকা জামরুল খেলে কিছুটা হলেও পুষ্টি যোগাবে। আজ আমরা জানবো জামরুলের পুষ্টিগুণ সম্পর্কে।

 

জামরুলের পুষ্টিগুণ:

ক্যালরি 100 গ্রাম থেকে 56 গ্রাম, প্রোটিন 0.5 থেকে 0.6 গ্রাম, কার্বোহাইড্রেট 14.2 গ্রাম, খাদ্যতালিকাগত ফাইবার 1.1 থেকে 1.9 গ্রাম, চর্বি 0.2 থেকে 0.3 গ্রাম, ক্যালসিয়াম 29 থেকে 45. 2 মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম 45 থেকে 3 মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম 1.3 গ্রাম 0.45 থেকে 1.2 মিলিগ্রাম, সোডিয়াম 34.1 মিলিগ্রাম, পটাসিয়াম 34.1 মিলিগ্রাম, কপার 0.01 মিলিগ্রাম, সালফার 13 মিলিগ্রাম, ক্লোরিন 4 মিলিগ্রাম এবং জল 45.5 থেকে 69.1 গ্রাম। এছাড়াও জামরুলে অল্প পরিমাণে ক্যারোটিন, থায়ামিন, নিয়াসিন এবং অ্যাসকরবিক অ্যাসিড রয়েছে।

 

 
জামরুলের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ।

জামরুলের স্বাস্থ্য উপকারিতা:

কোষ্ঠকাঠিন্য দূর করে:

জামরুলে রয়েছে প্রচুর ফাইবার যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এছাড়াও এটি শরীর থেকে টক্সিন বের করে এবং চর্বি নিয়ন্ত্রণ করে।

 

ক্যান্সার প্রতিরোধ করে:

এই ফলটিতে রয়েছে ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েড যা ক্যান্সার এবং হৃদরোগের ক্ষেত্রে কোষ ধ্বংস করতে সাহায্য করে। জামরুলের অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে দূষিত পদার্থ দূর করে।

 

 

রোগ প্রতিরোধে কাজ করে:

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জামরুল খুবই কার্যকরী। এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ঠাণ্ডাজনিত সমস্যা সমাধানেও কাজ করে জামরুল।

 

আরও জেনে নিন-

 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ:

জামরুলে রয়েছে অ্যান্টিহাইপারগ্লাইসেমিক নামক উপাদান যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে।

 

লিভার সুস্থ রাখে:

জামরুল খুবই উপকারী একটি ফল যা লিভার ও মস্তিষ্কের সুরক্ষায় কাজ করে। এছাড়াও হেপাটোপ্রোটেক্টিভ নামে একটি উপাদান রয়েছে যা লিভারের কোষ ধ্বংস থেকে রক্ষা করে।

 

কোলেস্টেরলের মাত্রা কমায়:

জামরুল খুবই উপকারী একটি ফল যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। জামরুলের নিয়াসিন কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।



No comments

Powered by Blogger.